মঙ্গলবার, মে ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উত্তরাঞ্চলে ফের বন্যার আশঙ্কা

জুলাই মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। চলতি মাসেও (আগস্ট) বঙ্গোপসাগরে নিম্নচাপসহ স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে দেখা দিতে পারে বন্যা।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বুধবার (২ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে। এর আগে অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন।

দেশের মধ্যে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গত মাসের (জুলাই) শুরুতেই দেশের উত্তর, উত্তর-পূর্ব ও উত্তর-পশ্চিমাঞ্চলের ১৩ জেলায় বন্যা দেখা দিয়েছিল। ক্ষতিগ্রস্ত হয়েছিল কয়েক লাখ মানুষ।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ আজ (বুধবার) সন্ধ্যায় বলেন, ‘আগস্ট মাসেও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মাসের প্রথমার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বর্ষণ হতে পারে।’

এছাড়া চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হতে পারে উল্লেখ করে তিনি বলেন, ‘যার মধ্যে অন্তত একটি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া আগস্ট মাসে মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের কিছু কিছু স্থানে বন্যার সম্ভাবনা রয়েছে।’

বাংলা সনের আষাঢ়-শ্রাবণ মিলে বর্ষাকাল। বুধবার (২ আগস্ট) শ্রাবণের ১৮ তারিখ। অধিদফতর বলছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এদিকে এক সপ্তাহ পর আজ (বুধবার) ঢাকায় আবারও ভারী বৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগের হিসাব অনুযায়ী, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় রাজশাহী ছাড়া দেশের প্রায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গোপালগঞ্জে ৬৫ মিলিমিটার।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তবে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী দুদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

সংসদ সদস্য নয়নের বিরুদ্ধে বক্তব্য ছিল কুরুচিপূর্ণ: বাক্কি বিল্লাহ

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নূরউদ্দিন চৌধুরী নয়ন (এমপির) বিরুদ্ধেবিস্তারিত পড়ুন

সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধ, ৩ কেএনএফ সদস্য নিহত

বান্দরবানের রুমায় বন্দুকযুদ্ধে সেনাবাহিনীর সঙ্গে তিনজন কেএনএফের সদস্য নিহত হয়েছেন।বিস্তারিত পড়ুন

চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

কুমিল্লার চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশেরবিস্তারিত পড়ুন

  • ৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 
  • উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি
  • ময়মনসিংহের এমপি শান্ত দলীয় বিরোধে পদত্যাগের ঘোষণা 
  • লক্ষ্মীপুর জেলায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু
  • কাউন্সিলর ও তার ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • কামরাঙ্গীরচরে বিষপান করে পগৃহবধূর আত্মহত্যা
  • বানিয়াচং উপজেলায় দু’পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে, ৩ জনে মৃত্যু
  • সাতক্ষীরা জেলায় আম সংগ্রহ উদ্বোধন
  • ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু
  • ভোটার উপস্থিতি সন্তোষজনক, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের
  • পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিক আটক