শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

খেলোয়াড় কেনা সম্ভব, কিন্তু পারফরম্যান্স কেনা সম্ভব নাঃ তামিম ইকবাল

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট মানেই অর্থের ছড়াছড়ি। তারপরও সবার ভাগ্যে মেলে না শিরোপার স্বাদ। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিল) বিদেশি ক্রিকেটারদের প্রসঙ্গে চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল তো জানিয়েই দিলেন, খেলোয়াড় কেনা সম্ভব কিন্তু পারফরম্যান্স কেনা যাবে না।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল); এই ধরনের টুর্নামেন্টগুলোয় বিদেশি ক্রিকেটাররা থাকে মূল আকর্ষণ। সেই সূত্র ধরে বিখ্যাত বিদেশি ক্রিকেটারদের পকেটে ওঠে সবচেয়ে বেশি অর্থ। মাঠের লড়াইয়ে তারাও চেষ্টা করেন নিজেদের সেরাটা দিতে। কিন্তু সবসময় যে পারেন, তাও না।

চিটাগং ভাইকিংসের জন্য তেমন তুরুপের তাস ছিল ক্যারিবিয়ান ব্যাটিং দৈত্য ক্রিস গেইল। তার ওপর অনেকখানি নির্ভার তামিম ও তার দল। তারপরও বিদায় নিতে হয়েছে এলিমিনেটর থেকে। তাতে আক্ষেপ নেই। তামিমের দাবি, গেইল তার সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন।

কালের কন্ঠকে দেওয়া এক সাক্ষাতকারে এ নিয়েই কথা বলেছেন তামিম। তিনি বলেন, ‘একটা জায়গাতেই আমাদের সমস্যা হয়েছে, সেটা ক্রিস গেইলকে নিয়ে। আমরা সবাই জানি ও কী মানের প্লেয়ার। সবার আশা ছিল ও একা হাতে আমাদের ম্যাচ জিতিয়ে দেবে। এই প্রথম একসঙ্গে খেলে দেখেছি, গেইল নিজেও সর্বোচ্চ চেষ্টা করেছে ম্যাচ জেতানোর। কিন্তু হয়নি। একটা কথা আমি বিশ্বাস করি, আপনি খেলোয়াড় কিনতে পারেন কিন্তু পারফরম্যান্স বিক্রি হয় না।’

শুধু গেইল নয়, দলের অন্যান্য বিদেশি ক্রিকেটাররাও ভালো করেছে বলে ভাবনা ভাইকিংস অধিনায়কের।

তিনি বলেন, ‘ইমরান খান জুনিয়রের কাছ থেকে প্রত্যাশার চেয়েও বেশি পেয়েছি। মোহাম্মদ নবীর বেলাতেও তাই, এতটা ভালো আশা করিনি। শোয়েব মালিকও প্রত্যাশা মিটিয়েছে। আর বাকি যারা ছিল, তাদের মধ্যে (ডোয়াইন) স্মিথের শুরুটা ভালো ছিল না।’

তবে সবকিছুর পরও দুর্ভাগা সেই তামিম ইকবালই। গতবারের মতো এবারও টুর্নামেন্টের সর্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রাহক তিনি (৪৭৬)। কিন্তু দলীয়ভাবে ব্যর্থ তিনি। যদিও গত বছরের চেয়ে অনেক ভালো অবস্থানে ছিল তার দল। গতবার শুধুই হারতে হয়েছে তাদেরকে। চতুর্থ আসরেও শুরুটা ভালো হয়নি। সেই জায়গা থেকে দলকে টেনে নিয়ে এসেছেন এলিমিনেটর পর্যন্ত।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা