রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে মাঠে নামল বিএনপি

বাংলাদেশে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী দল বিএনপি ঢাকা-সহ দেশের বিভিন্ন জায়গায় দুই ঘন্টার অবস্থান কর্মসূচি পালন করেছে। দলটি অভিযোগ করেছে,সিলেটসহ কয়েকটি জেলায় উন্মুক্ত জায়গায় তাদের এই অবস্থানে পুলিশ বাধা দিয়েছে।

তবে দীর্ঘ সময় পর সুনির্দিষ্ট কোনো একটি ইস্যু নিয়ে বিএনপি মাঠে এই কর্মসূচি নিয়েছিল। বিএনপি নেতারা বলেছেন, তাদের নির্দিষ্ট জায়গা ছাড়া অবাধে কোনো কর্মসূচি পালন করতে দেওয়া হয় না। যদিও সরকার দাবি করেছে বিরোধী দলগুলোর নিয়মতান্ত্রিক পথে কোনো রাজনৈতিক কর্মসূচি পালনে বাধা নেই।
বিএনপি ঢাকায় তাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে একটি সমাবেশ করেছিল ২০১৬ সালের ৫ই জানুয়ারি। এর এক বছরেরও বেশি সময় পর এখন দলটি মাঠে কোনো কর্মসূচি পালন করলো।

তবে সারাদেশে তাদের এই অবস্থান কর্মসূচি ছিল নির্দিষ্ট একটি জায়গার ভিতরে। ঢাকায় বিএনপির নেতা-কর্মীরা দুই ঘন্টার অবস্থান কর্মসূচি পালন করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে।সিলেটে শহীদ মিনারে পুলিশের বাধা পেয়ে দলটির নেতা-কর্মীরা একটি কমিউনিটি সেন্টারে অবস্থান কর্মসূচি পালন করেন। তারা আরও কয়েকটি জায়গাতেও তাদের এই কর্মসূচিতে বাধা দেওয়ার অভিযোগ করেছে।
_94913179_gettyimages-624482692
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “সরকার কয়েক বছর ধরে উন্মুক্ত স্থানে রাজনৈতিক কর্মসূচি করতে দিচ্ছে না। গণতান্ত্রিক পরিসর সংকুচিত হচ্ছে। গণতান্ত্রিক স্পেস বন্ধ করে কর্তৃত্ববাদী সরকার প্রতিষ্ঠিত হয়েছে।”

বিএনপির আগের তৎপরতা ছিল মূলত নির্বাচনকালীন সরকার ব্যবস্থা বা নির্বাচন কমিশন নিয়ে।
অনেকে এমন অভিযোগও করেন, দলীয় নেত্রী খালেদা জিয়ার বাড়ি রক্ষা বা তারেক রহমানের মামলার ইস্যুসহ নিজেদের বিষয় নিয়েই দলটি আগে ব্যস্ত ছিল।
এরই মাঝে অবশ্য সুন্দরবনের কাছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরুদ্ধে বামপন্থীদের আন্দোলনের পক্ষে বিএনপি তাদের অবস্থান তুলে ধরেছে।
এখন মানুষের দৈনন্দিন জীবনের সাথে সরাসরি সম্পৃক্ত একটি ইস্যু, জ্বালানি গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে দলটি মাঠে নামলো।

ইংরেজী দৈনিক নিউজ টুডে-র সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ মনে করেন, সরকারের দমননীতির কারণে বিএনপি-র কর্মীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে কর্মীরা সক্রিয় না হওয়ায় দলটি সংকটে পড়েছে।

বিএনপি যে কোনও কর্মসূচি পালন করতে পারছে না, সেই দায় এই দলের উপরই চাপাচ্ছে সরকার বা ক্ষমতাসীন আওয়ামী লীগ।
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, “বিএনপি যদি কথা নাই বলতে পারে, তাহলে তারা যে সব অভিযোগ তুলছে, সেই স্পেস কীভাবে পাচ্ছে?”
“আমরা একটা বিষয়ে গুরুত্ব দিচ্ছি, সেটা হচ্ছে,রাস্তায় সমাবেশ না করা। কারণ এমনিতেই যানজট সমস্যা আছে। কিন্তু খোলা জায়গায় বিএনপির কোনো কর্মসূচিতে কোনো বাধা দেওয়া হয় না।”

এদিকে, বিএনপির অনেক নেতা সরকারের আচরণের মুখে তাদের অসহায়ত্বের কথাও তুলে ধরেন। তবে বিশেষজ্ঞদের অনেকে আবার মনে করেন, বিএনপি তাদের সাংগঠনিক দুর্বলতার কারণে শক্তভাবে দাঁড়াতে পারে না। সেই সুযোগই নিচ্ছে সরকার।
এ ধরনের বক্তব্যগুলোকে সুবিধাবাদীদের কথা বলে মনে করেন বিএনপি মহাসচিব মি: আলমগীর।

তাঁর বক্তব্য হচ্ছে, “অনেকবার আমাদের আইন শৃংখলা রক্ষাকারি বাহিনীর সাথে সংঘাত হয়েছে।আমাদের বিরুদ্ধে কত মামলা হয়েছে, গুলি হয়েছে এবং কত লোক মারা গেছে।”
“আমাদের অফিসের সামনে থেকে নেতা-কর্মীদের তুলে নিয়ে যায়। এই অবস্থার মধ্যে আমাদের পক্ষে কতটুকু আর করা সম্ভব?” বলছেন মি আলমগীর। বিবিসি

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা

আবহাওয়া অফিস কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগেবিস্তারিত পড়ুন

ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শেখ রাসেল হলের নতুন প্রভোস্টে হিসেবে দায়িত্ববিস্তারিত পড়ুন

  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন