সোমবার, মে ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দাঁড়িপাল্লা প্রতীক বরাদ্দ না দিতে সুপ্রিম কোর্টের চিঠি

বাংলাদেশ সুপ্রিম কোর্টের মনোগ্রাম দাঁড়িপাল্লা হওয়ায় তা কোনো রাজনৈতিক দলকে প্রতীক হিসেবে ব্যবহার করতে না দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে (ইসি) প্রস্তাব দেওয়া হয়েছে। আজ বুধবার বেলা ৩টার দিকে সুপ্রিম কোর্টের বিশেষ বার্তাবাহকের মাধ্যমে হাতে হাতে এ-সংক্রান্ত একটি চিঠি নির্বাচনে কমিশনে পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার জেনারেল (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত সোমবার বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের জাজেস অডিটরিয়ামে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগের বিচারপতিরা অংশ নেন।

সাব্বির ফয়েজ বলেন, দাঁড়িপাল্লা যেন প্রতীক হিসেবে ব্যবহার করা না হয়, সে বিষয়টি জানিয়ে আজ বুধবার নির্বাচন কমিশনকে চিঠি দেওয়া হয়েছে। কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠন প্রতীক হিসেবে যেন দাঁড়িপাল্লা ব্যবহার না করতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ওই চিঠিতে নির্বাচন কমিশনকে বলা হয়েছে।

একই সঙ্গে কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বা নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা বরাদ্দ হয়ে থাকলে তা বাতিলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়, ন্যায়বিচারের প্রতীক হিসেবে সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের মনোগ্রামে প্রতিষ্ঠাকাল থেকে দাঁড়িপাল্লা প্রতীক ব্যবহার করা হচ্ছে। ফলে অন্য কোনো ব্যক্তি বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা ব্যবহার করা অনাকাঙ্ক্ষি ত‌‍ও অনভিপ্রেত। সুপ্রিম কোর্টের প্রতীক হিসেবে ব্যবহারের পাশাপাশি দাঁড়িপাল্লা যদি কোনো ব্যক্তি প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা হয় তাহলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা রয়েছে। বিষয়টি বিবেচনায় নিয়ে এই প্রতীকটি যেন সুপ্রিম কোর্ট ছাড়া অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক দল ব্যবহার করতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ করেছেন সুপ্রিম কোর্ট।

এতদিন বাংলাদেশ জামায়াতে ইসলামী তাদের দলীয় প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা ব্যবহার করেছে। সুপ্রিম কোর্টের প্রস্তাব নির্বাচন কমিশন বাস্তবায়ন করলে সেই প্রতীক হারাতে পারে দলটি।

অবশ্য ২০১২ সালে এক রিট মামলায় বিচারপতি এম মোয়াজ্জেম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কাজী রেজা-উল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামের নিবন্ধনকে অবৈধ ঘোষণা করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

কোকেনের সবচেয়ে বড় চালানে জড়িতদের নাম পেয়েছে ডিএনসি

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর দেশে কোকেনের সবচেয়ে বড় চালান জব্দের ঘটনায়বিস্তারিত পড়ুন

বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা

বাংলাদেশ ব্যাংক ও দুর্নীতি দমন কমিশনের ৭২ কর্মকর্তা চাকরি ছেড়েছেন।বিস্তারিত পড়ুন

মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল পৌনে ৬টায় গোপন সংবাদের ভিত্তিতে দেবীগঞ্জবিস্তারিত পড়ুন

  • বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ
  • জাতীয় শোক দিবসে রাজধানীতে বাড়তি নিরাপত্তা
  • মানবতাবিরোধী অপরাধ: আজহার-কায়সারের আপিল শুনানি ১০ অক্টোবর
  • নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা: হাইকোর্টের রায় ২২ আগস্ট
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড পাওয়া রাজাকার হাফিজ গ্রেপ্তার
  • সেলিম ওসমান অসুস্থ, চার্জ শুনানি হল না
  • স্ত্রী-শাশুড়িসহ তুফান ফের রিমান্ডে
  • এই রায়ে আমি ব্যথিত: অ্যাটর্নি জেনারেল
  • রিমান্ডে ধর্ষণের কথা ‘স্বীকার’ করলেন তুফান সরকার
  • আইনমন্ত্রীর খসড়া গ্রহণ করেনি আপিল বিভাগ
  • হলি আর্টিজানে হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেপ্তার
  • হবিগঞ্জে চার শিশু হত্যা : তিনজনের ফাঁসির রায়