বুধবার, মে ১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দারুণ জমে ওঠা টেস্টে বাংলাদেশকে হারাতে যে চক্রান্ত করেছে কিউইরা

বাংলাদেশ কিউদের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬০ রানে গুটিয়ে যায়। তবে এখানে চক্রান্ত কিছুটা হলেও লক্ষ্যনীয়। নিউজিল্যান্ডাররা অত্যন্ত ভালো মানুষ—এখানকার প্রবাসী থেকে শুরু করে এবারের সফরে আসা বাংলাদেশের খেলোয়াড়-কর্মকর্তা-সাংবাদিকরাও নির্দ্বিধায় স্বীকার করেন। তবে খেলার মাঠে জেতার জন্য বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ দলের মতোই মরিয়া কিউইরা।

দুই দেশের ওয়েলিংটন টেস্টে যেমন জয়ের জন্য আইন মেনেছে এবং প্রয়োজনে ভেঙেছেও স্বাগতিকরা। চতুর্থ দিনের খেলাশেষে বেআইনিভাবে উইকেটে পানি দিয়েছিলেন বেসিন রিজার্ভের কিউরেটর, যেন ব্যাটিংয়ে সমস্যার মুখে পড়ে বাংলাদেশ।

সব ফরম্যাটে খেলার আগেই দুই দলের অধিনায়ক-কোচ-ম্যানেজারদের নিয়ে সভা করেন ম্যাচ রেফারি। ওয়েলিংটন টেস্টের আগেও সে রকম একটি সভায় ধার্য হয়েছিল ম্যাচ চলাকালে মূল উইকেটের দুই পাশের দুটি করে উইকেটে পানি দেওয়া হবে না। কারণ স্পষ্ট—পাশে উইকেটের পানি শুষে নিতে পারে ম্যাচের উইকেট, তাতে ব্যাটসম্যানদের জীবন আরো ভীতিকর হয়ে উঠতে পারে ২২ গজে।

কিন্তু জাতীয় দলের নির্ভরযোগ্য একটি সূত্র গতকাল জানিয়েছে, ‘চতুর্থ দিন খেলার পর মূল উইকেটের পাশেরটিতে পানি দিয়েছেন কিউরেটর। আমাদের কোচ (চন্দিকা হাতুরাসিংহে) সে দৃশ্য মোবাইলে ধারণও করেছেন। ’ সবচেয়ে উদ্বেগের হলো, পুরো ঘটনাটি নিউজিল্যান্ড দলের জ্ঞাতসারে হয়েছে বলেই বিশ্বাস বাংলাদেশ দলের, জানিয়েছে ওই সূত্র, ‘অবাক করা কাণ্ড হলো নিউজিল্যান্ড কোচ মাইক হ্যাসনকে দেখেছি কিউরেটরের সঙ্গে কথা বলতে। আর তিনি মাঠ ছাড়ার মিনিট পাঁচেক পরই পানি দেওয়া শুরু করেন কিউরেটর। ’

অননুমোদিত উইকেটে পানি দেওয়ার ঘটনাটি ঘটেছে রিজার্ভ আম্পায়ার ক্রিস্টোফার মার্ক ব্রাউনের নাকের ডগায়। সে দৃশ্যও নাকি ধারণ করা আছে বাংলাদেশ কোচের মোবাইলে। অথচ দুই দলের টিম ম্যানেজমেন্টের পাশাপাশি বিষয়টি সম্পর্কে অবগত করা হয়েছিল মাঠের দুজনকে ছাড়াও টিভি ও রিজার্ভ আম্পায়ারকেও।

যাবতীয় সাক্ষ্য-প্রমাণ নিয়ে সেদিন সন্ধ্যায়ই ম্যাচ রেফারির কাছে অভিযোগ করেন হাতুরাসিংহে। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথও নাকি রায় দেন, কাজটা ঠিক হয়নি। তবে রাতে টিম হোটেলে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ দলের পক্ষ থেকে উত্থাপিত অভিযোগ অস্বীকার করেন রিজার্ভ আম্পায়ার।

তাতে ভীষণ উত্তেজিত হয়ে পড়েন হাতুরাসিংহে, মোবাইলে ধারণ করা স্থিরচিত্র উপস্থাপন করেন ওই সভায়। ‘ওরা এমনভাবে বলছিল, যেন আমাদের কোচ মিথ্যুক। কোচও খেপেছিলেন এমন আচরণে। অবশ্য মোবাইলের ছবি দেখানোর পর চুপ হয়ে যান ব্রাউন’—জানায় ওই সূত্র। পরদিন মানে গতকাল বাংলাদেশ কোচকে নাকি ‘স্যরি’ও বলেছেন বেসিন রিজার্ভের রিজার্ভ আম্পায়ার।

ক্রিকেটে এ ধরনের ভুল কোনোক্রমেই নির্দোষ মানবিক ভুল নয়। কিউরেটর জেনেশুনেই পাশের উইকেটে পানি দিয়েছেন, সেটাও স্বাগতিক দলের কোচের প্রচ্ছন্ন মদদে—অন্তত এমনটাই মনে করে বাংলাদেশ দল। স্বাগতিকদের প্রতি মাঠের এক আম্পায়ার নাইজেল লং এবং ম্যাচ রেফারির পক্ষপাতও পীড়া দিচ্ছে বাংলাদেশ দলকে। দলীয় একটি সূত্র গত রাতে আক্ষেপ করে বলছিল, ‘ম্যাচ রেফারির কাছে বিচার নিয়ে গিয়েছিলাম; কিন্তু পেলাম কই! উল্টো আজ (পঞ্চম দিন) মাঠে দেখা হওয়ার পর এমন কুশলী আচরণ তিনি করেছেন, যেন উইকেটে পানি দেওয়ার বিষয়টি অত্যন্ত গৌণ। ’

এসব ক্ষেত্রে স্বাগতিক বোর্ডের শাস্তি অনিবার্য। কিন্তু ম্যাচ অফিশিয়ালরা সিংহভাগ ক্ষেত্রেই স্বাগতিক কিংবা শক্তিশালী দলের প্রতি সহানুভূতিশীল থাকেন বলে অভিযোগ রয়েছে। এ পক্ষপাতও নিউট্রাল করে দেওয়া যায়, যদি সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড উদ্যোগী হয়। সে আশাতেই ঘটনাটি জানানো হয়েছিল বিসিবিকে। কিন্তু প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়নি। অবশ্য গতকাল ভিনদেশ থেকে বিসিবির প্রভাবশালী একজন কর্মকর্তা নাকি টেলিফোনে পুরোটা শুনে বলেছেন, ‘তাহলে কেন খেলল বাংলাদেশ?’ অবশ্য তিনি মন্তব্য করার আগেই নিষ্পত্তি হয়ে গেছে ওয়েলিংটন টেস্ট।

কাল হার-পরবর্তী আড্ডায় নিজেদের ভুলভ্রান্তির পাশাপাশি কিউইদের কূটকচালিরও চর্চা হয়েছে যথেষ্ট। ডাবল সেঞ্চুরির পথে সাকিব আল হাসান এবং দ্বিতীয় ইনিংসে তামিম ইকবালের শরীর লক্ষ্য করে স্বাগতিক দলের বোলার-ফিল্ডারদের অকারণ ছোড়াছুড়ি নিয়ে উদ্বেগাকুল স্থানীয় মিডিয়াও। হেলমেটে মেরে মুশফিকুর রহিমকে হাসপাতালে পাঠানোর ঘটনায় শরীর সোজা বোলিং নিয়ে ব্যাপক কৌতূহল স্থানীয় সংবাদমাধ্যমে। তাদের জেরার মুখে কেন উইলিয়ামসন স্বীকার করেছেন, ‘মুশফিকুরের সুস্থতা কামনা করছি। খুব ভয় পেয়ে গিয়েছিলাম ওর হেলমেটে বল আঘাত করার পর। আমি সত্যিই দুঃখিত।

তবে বাংলাদেশকে নিয়ে নির্দিষ্ট একটা প্ল্যান করা আছে। সে মতেই মুশফিকুরকে আক্রমণ করা হয়েছে, তবে কোনোভাবেই চাইনি বাংলাদেশ অধিনায়ক হাসপাতালে চলে যান। ’ তামিম ইকবাল অবশ্য এ নিয়ে নেতিবাচক কিছু ভাবছেন না, ‘বাউন্সার খেলারই অংশ। আমাদের কোনো অভিযোগ নেই। আমি নিশ্চিত মুশফিকেরও কোনো অভিযোগ নেই। ওরা স্পিন পছন্দ করে না, তবু দেশে ওদের বিপক্ষে আমরা সারা দিন স্পিনারদের দিয়ে বোলিং করাই। তখন ওরাও অভিযোগ করে না। ক্রিকেট আসলে এমনই। ’

মুশফিকের হেলমেটে লাগা বাউন্সারটা ক্রিকেটীয় আইনে বেআইনি নয়। কিন্তু ফিল্ডিংয়ের নামে অহেতুক সফরকারী ক্রিকেটারদের শরীর তাক করে বল ছোড়ার কারণটা? গোপনে উইকেটে পানি দেওয়ার ঘটনার পর জাতীয় দলের ক্রিকেটারদের মনেও সন্দেহ, তবে কি অতটা ভালো নয় কিউইরা? এ অবিশ্বাস থেকে ক্রিকেটারদের দৃঢ় বিশ্বাস, ‘উইকেটে পানি দেওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে পঞ্চম দিনে ম্যাচটাই বাতিল হতে পারত, যদি ভুক্তভোগী হতো ক্রিকেট রাজনীতির শক্তিধর কোনো দল। ’

বাংলাদেশ শক্তিশালী দল নয়, ভালো লবিস্টও নেই। তাই শেষ দিনের ভেজা উইকেটে নীরবে মাথা গোঁজার ঠাঁই খুঁজতে হয়েছে তামিমদের।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা