শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দুই মেয়রের ৪৮ ঘণ্টা সময়সীমা সফল

প্রতি বছরই কোরবানির পর পশুর বর্জ্য নিয়ে নানা দুর্ভোগ-বিড়ম্বনার শেষ থাকে না নগরবাসীর। তবে এবার সেই চিত্র কিছুটা হলেও অনুপস্থিত। দুই মেয়রের ঘোষিত ৪৮ ঘণ্টা সময়ের মধ্যেই কোরবানির পশুর বর্জ্য প্রায় পুরোপুরি অপসারণ করেছেন করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। আজ বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকার সড়কে ও অলিগলিতে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে দেখা গেছে তাদের।

সকালে রাজধানীর কমলাপুর, মতিঝিল, আরামবাগ, শান্তিনগর, রাজারবাগ, ফকিরাপুল, বেইলি রোডের বিভিন্ন অলিগলি ঘুরে এমনই দৃশ্য দেখা দেখা গেছে। তবে বাসাবো-গোরান এলাকায় বেলা ১১টার দিকে কোথাও কোথাও পুরোপুরি বর্জ্য অপসারণ শেষ না হয়নি।

উত্তর সিটির পরিচ্ছন্নতার কাজ গতকালই প্রায় শেষ হয়ে গেছে। আজ সকালে কোথাও কোথাও ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা বলছেন, খুব অল্প সময়ের মধ্যে সেগুলো পরিষ্কার ও দুর্গন্ধ দূর হবে।

এদিকে আজ সকালে নগর ভবনের সম্মেলন কক্ষে ঈদুল আজহা-পরবর্তী সংবাদ সম্মেলনে ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘নিদিষ্ট সময়ের আগেই নগরীর কোরবানির পশুর বর্জ্য অপসারণের কৃতিত্ব নগরবাসীর। নগরবাসীর সহযোগিতায় বর্জ্য অপসারণ কাজ সুচারু রূপে সম্পন্ন করা সম্ভব হয়েছে।’

এর আগে ঈদের দিন সাঈদ খোকন কোরবানির পশুর বর্জ্য অপসারণ কাজের উদ্বোধন করে ৪৮ ঘণ্টার মধ্যে তা সম্পন্ন করার ঘোষণা দিয়েছিলেন।

ঘোষিত সময়ের মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ এবং রাজধানীকে পরিচ্ছন্ন করায় সন্তোষ প্রকাশ করেছে নগরবাসী। ঈদের দিন বৃষ্টির কারণে কোরবানির পশুর রক্ত পানির সঙ্গে মিশে রাজধানীর বিভিন্ন সড়কে ‘রক্তের বন্যা’ বইছিল। এ ছাড়া পশুর নানা বর্জ্য ছড়িয়ে পড়েছিল সড়কজুড়ে। তাই সময়মতো বর্জ্য অপসারণ না হলে পরিবেশ দূষণের আশঙ্কা তৈরি হয়েছিল নগরবাসীর মধ্যে। তবে সিটি করপোরেশন শুরু থেকেই বর্জ্য অপসারণে বাড়তি তৎপরতা শুরু করায় সেই আশঙ্কা অনেকটা দূর হয়।

দ্রুততম সময়ে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করায় সিটি করপোরেশনের ওপর সন্তোষ প্রকাশ করে আরামবাগের বাসিন্দা মোজাম্মেল হক ঢাকাটাইমসকে বলেন, ‘কোরবানির পশুর বর্জ্য সিটি করপোরেশন ঘোষিত সময়ের মধ্যেই অপসারণ করেছে। সকাল থেকে দেখছি ব্লিচিং পাউডার ছিটিয়ে দিয়েছে। এতে রাজধানীর পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা পেয়েছে।’

এই প্রতিবেদক যখন সরেজমিনে ছিলেন, তখন ৯ নম্বর ওয়ার্ডের সচিব মো. রফিকুল ইসলাম আরামবাগে ব্লিচিং পাউডার ছিটানো তদারক করছিলেন। তিনি বলেন, ‘সিটি করপোরেশনের ঘোষিত সময়ের মধ্যেই আমরা শতভাগ বর্জ্য অপসারণ করেছি। এই ওয়ার্ডের প্রতিটি রাস্তা ও গলিতে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে।’

কিছু জায়গায় দুর্গন্ধ ছড়াচ্ছে
ঘোষিত ৪৮ ঘণ্টার মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হলেও অনেক জায়গার রাস্তাঘাট থেকে বের হচ্ছে দুর্গন্ধ। বিশেষ করে একই স্থানে একাধিক গরু জবাই ও কাটাকুটি করা হয়েছে যেখানে এবং যেখানে আবর্জনা এনে জমা করা হয়েছিল। কিছু কিছু স্থানে ব্লিচিং পাউডার দেওয়া হলেও তা পর্যাপ্ত নয় বলে মনে করছেন স্থানীয় লোকজন।
গোড়ান ছাপড়া মসজিদ রোডের গলির মধ্য থেকে বেশ দুর্গন্ধ বের হচ্ছে। ব্লিচিং পাউডার ছিটানো দেখা গেছে। তার পাশে রয়েছে কোরবানির মাংস কাটাকুটির জন্য বিছানো হোগলা। কিছু কিছু স্থানে দেখা গেছে কোরবানির পশুর বর্জ্য।

স্থানীয়দের অভিযোগ, ঈদের দিন একঅন থেকে সিটি করপোরেশনের লোকেরা ময়লা-আবর্জনা পরিষ্কার করেছে। কিন্তু তারপরেও কিছু কিছু স্থানে আবর্জনা রয়ে গেছে। এ ছাড়া পশুর রক্ত বৃষ্টির পানিতে ধুয়ে গেলেও শুকিয়ে যাওয়ার পর একটু একটু দুর্গন্ধ ছড়াচ্ছে।

পশ্চিম মাদারটেকের মিনারা গলির বাসিন্দা কিবরিয়া বলেন, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা সকালে ব্লিচিং পাউডার ছিটিয়ে গেছে, কিন্তু তা অপর্যাপ্ত বলে দুর্গন্ধ দূর হচ্ছে না।

বাসাবো মাঠের পাশের ডাস্টবিনেও বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দেখা গেছে ময়লার স্তূপ। স্থানীয়রা জানান, সকালে কিছু ময়লা নিয়ে গেছে। আরো কিছু ময়লা রয়ে গেছে। সেখানেও দেখা গেছে ব্লিচিং পাউডার। কিন্তু তা পর্যাপ্ত নয় বলে দুর্গন্ধ বের হচ্ছে।

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার চক্রবর্তী বলেন, ‘পরিষ্কার করার পর আমরা স্যাভলনের পানি দিয়ে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিয়েছি। তবে দুর্গন্ধ আবহাওয়াজনিত কারণে থাকতে পারে। এসব দুর্গন্ধ অল্প সময়ে মধ্যে চলে যাবে।’

এই সংক্রান্ত আরো সংবাদ

অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি

 টানা একমাস তীব্র তাবপ্রবাহের পর অবশেষে ঢাকার বিভিন্ন জায়গায় ঝরছেবিস্তারিত পড়ুন

থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সরকারি সফর দুই দেশে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগ সূচনাবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 

থাইল্যান্ড সফরের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীরবিস্তারিত পড়ুন

  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা