রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দেওয়ানবাগী পীরের যা হয়েছে

রাজধানীর মতিঝিলের দেওয়ানবাগ দরবার শরিফের পীর দেওয়ানবাগী বেশ কিছু জটিল শারীরিক সমস্যা নিয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন রয়েছেন। প্রায় ২৪ ঘণ্টা ধরে চিকিৎসকরা তাঁর শরীরের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

চিকিৎসকদের বরাত দিয়ে ইউনাইটেড হাসপাতালের জনসংযোগ ও গণমাধ্যম শাখার কর্মকর্তা সাজ্জাদুর রহমান শুভ আজ শনিবার সন্ধ্যায় বলেন, ‘দেওয়ানবাগী পীরের বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। অনেক প্রতিবেদনের ফলাফল ভালো পাওয়া গেছে, তবে তাঁর ফুসফুস ও মস্তিষ্কে কিছু সংক্রমণ ধরা পড়েছে।’

সাজ্জাদুর রহমান শুভ আরো বলেন, ‘দেওয়ানবাগী পীর এখন পর্যন্ত আশঙ্কামুক্ত, এমনটা বলা যাবে না। কিন্তু কিছুটা উন্নতি হয়েছে- সেটা বলা যায়। তাঁর ফুসফুসের ও শ্বাসকষ্টের যেসব সমস্যা ছিল তা কিছুটা কাটিয়ে উঠেছেন তিনি।

গত ৫ ফেব্রুয়ারি নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন দেওয়ানবাগী পীর।

গতকাল শুক্রবার সন্ধায় তাঁকে আইসিইউতে নেওয়া হয়। এখন পর্যন্ত তিনি সেখানে চিকিৎসাধীন রয়েছেন। ডা. নাজমুল ইসলামের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছে। হাসপাতালের নিবন্ধন খাতায় তাঁর নাম লেখা হয়েছে, সুফি সম্রাট মাহবুবে খোদা দেওয়ানবাগী।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে দেওয়ানবাগী পীরের মস্তিষ্কের এমআরআই পরীক্ষা করা হয়েছে। সেখানে সংক্রমণ পাওয়া গেছে। এ ছাড়া ইকোকার্ডিওগ্রাফি করা হয়েছে তাঁর। তাঁর শ্বাসকষ্টের সমস্যা ছিল, সেটা দূর করার জন্যও ব্যবস্থা নেওয়া হয়েছে।

হাসপাতালে ভর্তি হওয়ার পর গত ৯ ফেব্রুয়ারি দেওয়ানবাগী পীরের শরীরে খিচুনি দেখা দেয়। তখন হাসপাতালের স্নায়ুরোগ বিশেষজ্ঞরা তাঁকে দেখেন। তাঁকে এন্টি-ভাইরাস দেওয়া হয়। সেই সমস্যাটি কেটে গেছে। পরে তাঁর মস্তিষ্ক, বুক ও পেটের সিটিস্ক্যান করা হয়। বুকের সিটিস্ক্যান করার পর ফুসফুসের পর্দায় সংক্রমণ পাওয়া গেছে।

বর্তমানে দেওয়ানবাগী পীরের রক্তচাপ এবং নারীস্পন্দন স্বভাবিক রয়েছে। এজন্য কোনো ধরনের ওষুধ দিচ্ছেন না চিকিৎসকরা। তাঁর রক্তে অক্সিজেন ও কার্বন-ড্রাই-অক্সাইডের মাত্রা স্বাভাবিক রয়েছে। প্রস্রাব পরীক্ষা করা হয়েছে এটাও ভালো। পাশাপাশি তাঁর চোখের মণিও ভালো কাজ করছে।

হাসপাতালের গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা আরো জানান, দেওয়ানবাগী পীরের পরিবারের সদস্য এবং দরবার শরীফের উচ্চপর্যায়ের ব্যক্তিদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের প্রতিনিয়ত যোগাযোগ হচ্ছে। তাদের পীরের চিকিৎসা সম্পর্কে আপডেট দেওয়া হচ্ছে। এখানকার চিকিৎসায় তারা সন্তোষ প্রকাশ করেছে।

দেওয়ানবাগ শরিফের ওয়েবসাইটে দেওয়া তথ্যানুযায়ী, দেওয়ানবাগী পীরের নাম মাহবুব-এ খোদা। তবে তিনি ‘দেওয়ানবাগী’ নামে পরিচিত। ১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে তিনি জন্মগ্রহণ। তাঁর বাবার নাম সৈয়দ আবদুর রশিদ সরদার। মা সৈয়দা জোবেদা খাতুন। ছয় ভাই দুই বোনের মধ্যে তিনি সবার ছোট। নিজ এলাকার তালশহর কারিমিয়া আলিয়া মাদ্রাসা থেকে ফাজিল পর্যন্ত পড়াশুনা করেন।

ফরিদপুরে চন্দ্রপাড়া দরবারের প্রতিষ্ঠাতা আবুল ফজল সুলতান আহমেদ চন্দ্রপুরীর হাতে বাইয়াত গ্রহণ করেন দেওয়ানবাগী পীর। এরপর তাঁর মেয়ে হামিদা বেগমকে বিয়ে করেন দেওয়ানবাগী। এর সুবাদে শ্বশুরের কাছ থেকে খিলাফত লাভ করেন। তার কিছু দিন পর নিজেই নারায়ণগঞ্জে দেওয়ানবাগ নামক স্থানে একটি আস্তানা গঠন করেন এবং নিজেকে সুফি সম্রাট পরিচয় দেন। সর্বশেষ মতিঝিলের ১৪৭ আরামবাগ, ঢাকা-১০০০ এই ঠিকানায় একটি দরবার স্থাপন করেন দেওয়ানবাগী।

এই সংক্রান্ত আরো সংবাদ

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অববিস্তারিত পড়ুন

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার