শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বাংলাদেশ-ইংল্যান্ড দ্বিতীয় ওডিআই

ভয়ের নাম লেগ স্পিন

আদিল থেকে খান। নামের শেষাংশ বদলেছে কিন্তু ‘রশিদ’ শব্দের ভয়টা থেকে যাচ্ছে। আফগানিস্তান সিরিজে রশিদ খানের ঘূর্ণিতে নাকানিচুবানির পর এখন সামনে আদিল রশিদ। প্রথম ম্যাচে যিনি ৪৯ রানে চার উইকেট নেন।

বাংলাদেশের কন্ডিশনে বরাবর স্পিনাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। ইংল্যান্ড সেভাবে প্রস্তুত হয়ে লম্বা সফরের জন্য চার স্পিনার নিয়ে ঢাকার বিমান ধরে। আর বাংলাদেশ ‘ঘরের চাহিদা’ই বুঝতে পারলো না। আব্দুর রাজ্জাকের মতো স্পিনারকে ‘অবহেলা’ করে, জুবায়েরের মতো তরুণকে দলে না রেখে মোশাররফ হোসেন রুবেলে মজেছেন নির্বাচকরা। অগত্যা মাঠে ভরসা বলতে ওই সাকিব আল হাসান।

এসব তো আছেই। ঘরোয়া ক্রিকেটে লেগ স্পিনারদের অবজ্ঞা করতে করতে ব্যাটসম্যানরা এখন লেগ স্পিন খেলা কেমন যেন ভুলেই গেছেন।

হাথুরুসিংহে বাংলাদেশে আসার পর লেগ স্পিন নিয়ে বেশ চিন্তাভাবনা শুরু করেন। জুবায়েরকে তুলেও আনেন। কিন্তু নির্বাচকরা নাকি বরাবরই তার ব্যাপারে উদাসীন। ক্লাব কর্মকর্তাদেরও এই রোগে ধরেছে। তারা কোনোভাবেই লেগ স্পিনারদের খেলাতে চান না।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ৭ রানে জয় পায় বাংলাদেশ। ওই ম্যাচের অন্যতম সেরা বোলারের নাম বলতে হলে অতিথিদের তরুণ লেগ স্পিনার রশিদ খানের কথা বলতেই হবে। ৩৭ রানের বিনিময়ে দুই উইকেট নেন তিনি। গোটা ম্যাচে গুগলি আর টার্ন দিয়ে সাকিব-সাব্বিরদের বিভ্রান্ত করেন। রিয়াদ রান পেলেও রশিদ খানকে খেলতে দারুণ বিপাকে পড়তে দেখা যায় তাকে। তামিম ইকবালেরও ছিল একই অবস্থা। মুশফিক তো তার হাতেই ক্লিন বোল্ড। নিজের সর্বশেষ চারটি ইনিংসেই তিনি লেগ স্পিনারের হাতে কাটা পড়েছেন! সাব্বির শেষ দিকে গুগলি পড়তেই পারছিলেন না। শেষ পর্যন্ত তাসকিনের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি হন মি. খান। ইকোনমি রেট তাসকিনের চেয়ে অনেক কম, ৩.৭০।

শুক্রবারের ম্যাচে আদিল কী করেছেন, সেটা একটু স্মরণ করা যাক। ভিত গড়ার আশায় রিয়াদ যখন দেখে দেখে খেলছেন, ঠিক তখন দৃশ্যপটে লেগস্পিন নিয়ে হাজির ওই আদিল। এরপর মুশফিককেও বিদায় করেন তিনি। শতক হাঁকানো ইমরুল যখন শেষ ভরসা হয়ে ম্যাচ টানছেন, তখন চালাকি ওয়াইডে স্ট্যাম্পিংয়ের জাল বিছান। ইমরুল ডাউন দ্য উইকেটে এসেছিলেন। রশিদ বুঝতে পেরে বাইরে ডেলিভারি দেন।

শেষদিকে অধিনায়ক মাশরাফিকে নিয়ে গড়া আশার বসতি ভেঙে দেন ওই আদিল। ম্যাশের শরীরী ভাষা দেখে বোঝাই গেছে লেগস্পিন খেলতে মানসিকভাবে প্রস্তুত ছিলেন তিনি। কিন্তু কুলিয়ে উঠতে পারেননি। আগে থেকে ফ্রন্টফুটে যাননি। বল পিচ করার পর ব্যাকফুটে রুম করে লেটকাট করতে যেয়ে লাইন মিস করেন। ঘূর্ণি বল কানায় লেগে চলে যায় কিপারের হাতে।

সেই সঙ্গে ম্যাচটাও!

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা