রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শিক্ষার্থীদের থানা ভাঙচুর, পুলিশের গুলিতে আহত ৫

হবিগঞ্জের বাহুবল উপজেলায় স্কুল সরকারীকরণের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা দুই শিক্ষকের মুক্তি চেয়ে আজ বুধবার থানা ভাঙচুর করে। এ সময় পুলিশের গুলিতে শিক্ষার্থী, ব্যবসায়ীসহ পাঁচজন আহত হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থী ও শিক্ষকরা জানান, বাহুবল উপজেলার দীননাথ ইনস্টিটিউশন মডেল হাইস্কুল সরকারীকরণ ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামছুন্নাহার পারভীনের বিরুদ্ধে ঘুষ-দুর্নীতির অভিযোগ এনে তাঁর অপসারণ দাবিতে আজ বেলা ১২টার দিকে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় ঘেরাও ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

কর্মসূচি চলাকালে আন্দোলনরত শিক্ষার্থীদের সরিয়ে দিতে চাইলে পুলিশের সঙ্গে শিক্ষক ও শিক্ষার্থীদের বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে পুলিশ দুই শিক্ষককে আটক করে থানায় নিয়ে যায়। এ সময় শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে থানায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। এ পরিস্থিতিতে পুলিশ গুলি করলে শিক্ষার্থীসহ পাঁচজন গুলিবিদ্ধ হয়। গুরুতর আহত অবস্থায় দশম শ্রেণির ছাত্র আবদুর রহমান, বাহুবল বাজার কমিটির সাধারণ সম্পাদক কাজল তালুকদার ও আবদুল মতিন নামের এক পথচারীকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আহত অন্য দুজনকে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার সুদীপ্ত রায় জানান, প্রাথমিকভাবে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে। আটক শিক্ষকদের ছেড়ে দেওয়া হয়েছে। শিক্ষকদের অন্যায়ভাবে আটক করায় বাহুবল মডেল থানার উপপরিদর্শক (এসআই) দেলোয়ার হোসেনকে বরখাস্ত করা হয়েছে। তিনি আরো জানান, এ ঘটনায় তাঁকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সংঘর্ষ

দীননাথ ইনস্টিটিউশন মডেল হাই স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্য ও উপজেলা যুবলীগের সভাপতি অলিউর রহমান অলি জানান, সরকারি মাধ্যমিক বিদ্যালয়বিহীন উপজেলায় একটি করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। বাছাই কর্তৃপক্ষের প্রাথমিক তালিকায় বাহুবল উপজেলায় দীননাথ ইনস্টিটিউশন মডেল হাই স্কুলের নাম ছিল। কিন্তু সম্প্রতি মোটা অঙ্কের ঘুষ গ্রহণের মাধ্যমে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামছুন্নাহার পারভীন ঊর্ধ্বতন মহলে তদবির করে উপজেলার সীমান্তবর্তী পুটিজুরী এসসি উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ প্রক্রিয়ায় নিয়ে আসেন। কয়েকদিন আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর উপজেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য চাইলে সামছুন্নাহার পারভীন পুটিজুরী এসসি উচ্চ বিদ্যালয়ের পক্ষে অযাচিত সাফাই দিয়ে প্রতিবেদন পাঠান। এ খবর প্রকাশিত হওয়ার পর দীননাথ ইনস্টিটিউশনসহ উপজেলার অন্যান্য মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সদস্য, ছাত্রছাত্রী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। তারা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামছুন্নাহার পারভীনের ঘুষ-দুর্নীতির প্রতিবাদে বুধবার বেলা ১২টায় মাধ্যমিক শিক্ষা কার্যালয় ঘেরাও ও অবস্থান ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেয়। কর্মসূচি অনুযায়ী কয়েক হাজার ছাত্রছাত্রী ও অভিভাবক ব্যানার ও ফেস্টুন হাতে শিক্ষা কর্মকর্তার কার্যালয় ঘেরাও করেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

‘ধর্ষণে ব্যর্থ হয়ে’ গৃহবধূকে পিটিয়ে হত্যা

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ‘ধর্ষণে ব্যর্থ হয়ে’ এক গৃহবধূকে পিটিয়ে হত্যা করাবিস্তারিত পড়ুন

অমতে বিয়ে ঠিক করায় স্কুলছাত্রীর আত্মহত্যা

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় নিজের অমতে বিয়ে ঠিক করায় এক স্কুলছাত্রীবিস্তারিত পড়ুন

পাকা ফসল হারিয়ে কৃষকদের মাঝে হাহাকার

হবিগঞ্জে প্রবল বৃষ্টিপাত ও অকাল বন্যায় পাকা বোরো ফসলের ব্যাপকবিস্তারিত পড়ুন

  • হবিগঞ্জের আলোচিত বাক প্রতিবন্ধী প্রেমিক জুটির বিয়ে
  • হবিগঞ্জে শ্বশুরকে কুপিয়ে হত্যা করলো জামাই, শাশুড়িসহ জখম ৪
  • আলহামদুলিল্লাহ… বোয়াল মাছে আল্লাহু
  • হবিগঞ্জে ট্রাক-মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৫
  • হবিগঞ্জে সড়ক দুর্ঘটনা, অজ্ঞাত পরিচয় বৃদ্ধের লাশ উদ্ধার
  • ৪৫ বছরেও স্বীকৃতি পাননি হবিগঞ্জের প্রথম শহীদ সালেহ উদ্দিন আহমদ
  • হবিগঞ্জের ট্রেনে কাটা পড়ে দুইজনের মর্মান্তিক মৃত্যু
  • ফেসবুকে ধর্মীয় উসকানির অভিযোগে হবিগঞ্জে কলেজছাত্র আটক
  • হবিগঞ্জে আবারো স্কুলছাত্রের গলা কাটা লাশ উদ্ধার
  • হবিগঞ্জে নির্মাণাধীন ফটক ভেঙে ১০ শ্রমিক আহত
  • যমজ শিশু জন্ম দিয়ে মায়ের মৃত্যু
  • নবীগঞ্জে এবার সাড়ে ৩ বছরের শিশু ধর্ষণ