বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সমাজে কোচিংয়ের সুনাম বাড়াতে এসব প্রতষ্ঠান কি করছে ?

কোচিং সেন্টারের প্রসার, শিক্ষার্থীদের ভালো ফলাফলে সুনাম বৃদ্ধি এবং মুনাফা লাভের জন্য প্রশ্নপত্র ফাঁস করে আসছিল জ্ঞানকোষ নামে একটি কোচিং সেন্টার।
কমলাপুর শের-ই-বাংলা রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক রফিকুল ইসলাম জ্ঞানকোষ নামে ওই কোচিং সেন্টারের পরিচালনা করে আসছিলেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি দক্ষিণ) একটি দল এসএসসির ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের আট সদস্যকে গ্রেফতার করে। এরপর বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার আব্দুল বাতেন।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে দুপুর পৌনে ১২টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আব্দুল বাতেন বলেন, বুধবার দিনে ও রাতের বিভিন্ন সময়ে ঢাকা, চাঁপাইনবাবগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর ও কুষ্টিয়া জেলায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন, কমলাপুর শের-ই-বাংলা রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক রফিকুল ইসলাম, তার সহযোগী জহিরুল ইসলাম ওরফে শুভ, লিটন ওরফে আকাশ, রুমন ওরফে মাহির, রাজিব আলী, আরিফুল ইসলাম ওরফে আরিফ, তারিকুজ্জামান হিমেল ওরফে আবির ও অন্তর।

ইতোমধ্যে গোয়েন্দা অনুসন্ধানে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের তিনটি পর্যায় চিহ্নিত করা হয়েছে। এদের একটি হচ্ছে প্রশ্নপত্র তৈরিতে সংশ্লিষ্টরা, দ্বিতীয়টি সরকারি প্রকাশনা সংস্থা (বিজি প্রেস) ও জেলা প্রশাসক কার্যালয় থেকে পরীক্ষা কেন্দ্রে নেয়ার পথে বা প্রশ্ন ভাগ করার সময়।

ডিবির এ যুগ্ম-কমিশনার বলেন, কমলাপুর শের-ই-বাংলা রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক রফিকুল ইসলাম জ্ঞানকোষ নামে একটি কোচিং সেন্টার চালান। তার নেতৃত্বাধীন এই চক্রটি জেলা প্রশাসক কার্যালয় থেকে পরীক্ষা কেন্দ্রে নেয়ার পথে বা প্রশ্ন ভাগ করার সময় ছবি তুলে প্রশ্নপত্র সংগ্রহ করেছে। তারপর ১৫ মিনিটের মধ্যে প্রশ্নের সমাধান বা উত্তর রেডি করে ফাঁসের ঘটনা ঘটিয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, তারা একাধিক ভুয়া নামে ফেসবুক আইডি, ফেসবুক মেসেঞ্জার গ্রুপ ইত্যাদির মাধ্যমে প্রশ্নপত্র হাতে লিখে গ্রুপে পোস্ট দেয়। বিভিন্ন গ্রুপের এডমিন হিসেবে ‘এসএসসি কুইশ্যান’ দেবে এই মর্মে স্ট্যাটাস দিয়ে ছাত্র সংগ্রহ করে। পরবর্তী সময়ে প্রশ্নপত্র সরবরাহ করে পরীক্ষার্থীদের নিকট হতে অবৈধভাবে অর্থ উপার্জন করে।

আটককৃতদের কাছ থেকে উদ্ধারকৃত প্রশ্নের সঙ্গে পরীক্ষার প্রশ্নপত্রের মিল পাওয়া গেছে উল্লেখ করে বাতেন বলেন, ইংরেজি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে গ্রেফতারদের সংশ্লিষ্ঠতা পাওয়া গেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 

থাইল্যান্ড সফরের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীরবিস্তারিত পড়ুন

গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন,বিস্তারিত পড়ুন

দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে , দেশের দুই জেলার ওপর দিয়ে সর্বোচ্চবিস্তারিত পড়ুন

  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা
  • বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা
  • বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের ২ সদস্য নিহত