শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

হ্যাটট্রিকে পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার পর বাংলাদেশ

৪১তম ক্রিকেটার হিসেবে মঙ্গলবার ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন তাসকিন আহমেদ। পঞ্চম বাংলাদেশি ক্রিকেটার হিসাবে এ কৃতিত্ব দেখিয়েছেন ডানহাতি এ পেসার।

সর্বোচ্চ হ্যাটট্রিক পাওয়ার তালিকায় বাংলাদেশ আছে চার নম্বরে। রঙিণ পোশাকে বাংলাদেশের থেকে বেশি হ্যাটট্রিক পেয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া।

তাসকিনের আগে বাংলাদেশের হয়ে চারটি হ্যাটট্রিক নিয়েছেন শাহাদাত হোসেন, আব্দুর রাজ্জাক, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম। শাহাদাত হোসেন ২০০৬ সালে জিম্বাবুয়ের মাটিতে নেন হ্যাটট্রিক। ২০১০ সালে ঘরের মাঠে আব্দুর রাজ্জাক হ্যাটট্রিকসহ ৫ উইকেট নিয়ে ধসিয়ে দেন জিম্বাবুয়েকে। ২০১৩ সালে পেসার রুবেল হোসেন নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক তুলে বাংলাদেশকে দেন জয়ের স্বাদ। তাইজুল ইসলাম ২০১৪ সালে একমাত্র ক্রিকেটার হিসেবে অভিষেকে পেয়েছিলেন হ্যাটট্রিক।

ওয়ানডে ইতিহাসে পাকিস্তানের ক্রিকেটাররা সবথেকে বেশি হ্যাটট্রিক পাওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। ৮ পাকিস্তানি বোলার ওয়ানডেতে পেয়েছেন হ্যাটট্রিকের স্বাদ। ১৯৮২ সালে সর্বপ্রথম ওয়ানডেতে হ্যাটট্রিক পাওয়ার কৃতিত্ব দেখান জালাল-উদ-দিন। পাকিস্তানের এ ক্রিকেটার অস্ট্রেলিয়ার রডনি মার্শ, ইয়ার্ডলি ও গ্রেউফ লয়সনকে আউট করেছিলেন। ক্রিকেট ইতিহাসে সব থেকে কম বয়সে হ্যাটট্রিক পেয়েছিলেন পাকিস্তানের পেসার আকিব জাভেদ। ১৯ বছর ৮১ দিনে ভারতের বিপক্ষে শারজাহতে হ্যাটট্রিক পান আকিব। তিনি আউট করেছিলেন রবি শাস্ত্রী, মোহাম্মদ আজহার উদ্দিন ও শচীন টেন্ডুলকারকে। তিনজনই এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফিরেন। এছাড়া হ্যাটট্রিক পাওয়া পাকিস্তানের অন্যান্য ক্রিকেটাররা হলেন ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, সাকলায়েন মুশতাক ও মোহাম্মদ সামি। ওয়াসিম আকরাম ১৯৮৯ ও ১৯৯০ সালে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পেয়েছিলেন হ্যাটট্রিক।

শ্রীলঙ্কার সাত হ্যাটট্রিকের মধ্যে লাসিথ মালিঙ্গা একাই পেয়েছেন তিনবার। ২০০৭ সালে গায়ানায় মালিঙ্গা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার বলে নিয়েছিলেন চার উইকেট। আউট করেছিলেন শন পোলক, অ্যালেক্স হল, জ্যাক ক্যালিস ও মাখায় এনটিনিকে। ২০১১ সালে কেনিয়া ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দু’বার হ্যাটট্রিক পাওয়ার কৃতিত্ব দেখান মালিঙ্গা। এছাড়া চামিন্দা ভাস দু’বার, থিসারা পেরেরা ও পারভেজ মারুফ একবার করে হ্যাটট্রিক পেয়েছেন।

অস্ট্রেলিয়ার ছয় ও ইংল্যান্ডের চার বোলার পেয়েছেন হ্যাটট্রিকের স্বাদ। ইতিহাসের দ্বিতীয় হ্যাটট্রিক এসেছিল অস্ট্রেলিয়ার পেসার ব্রছ রেইডের হাত ধরে। এরপর অ্যান্থনি স্টুয়ার্ট, ব্রেট লি, ড্যান ক্রিস্টিয়ান, ক্লিন্ট ম্যাকে ও সবশেষ জেমস ফকনার পেয়েছেন তিন বলে তিন উইকেট।

২০০৩ সালে প্রথম ইংলিশ বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক পান জেমস অ্যান্ডারসন।পাকিস্তানের আব্দুর রাজ্জাক, শোয়েব আকতার ও মোহাম্মদ সামিকে আউট করেছিলেন অ্যান্ডারসন। পরের বছর স্টিভ হার্মিসন ভারতের বিপক্ষে হ্যাটট্রিকের দেখা পান। এছাড়া ২০০৯ সালে অ্যান্ড্রু ফ্লিনটফ এবং ২০১৫ সালে স্টিভেন ফিন হ্যাটট্রিক পান। স্টিভেন ফিন ও তাসকিন আহমেদের মধ্যে অদ্ভুত মিল রয়েছে। ডানহাতি এ দুই পেসার ইনিংসের শেষ ওভারে হ্যাটট্রিকের স্বাদ নেন।

দক্ষিণ আফ্রিকার তিন হ্যাটট্রিকম্যান হচ্ছেন চার্সল ল্যাঙ্গভেন্ট, জন পল ডুমিনি ও কাগিসো রাবাদা। এছাড়া ভারতের চেতন শর্মা ও কপিল দেব, নিউজিল্যান্ডের ড্যানি মরিসন ও শেন বন্ড, জিম্বাবুয়ের ইদো ব্রানডেস ও প্রসপার উতসেয়া এবং ওয়েস্ট ইন্ডিজের জেরম টেলর ও কেমার রোচ হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক পেয়েছেন চামিন্দা ভাস ও কাগিসো রাবাদা। ২০০৩ বিশ্বকাপে প্রথম ওভারে শ্রীলঙ্কার বাঁহাতি এ পেসার আউট করেন হান্নান সরকার, মোহাম্মদ আশরাফুল ও ইহসানুল হক সেজানকে। ২০১৫ সালে কাগিসো রাবাদা মিরপুরে আউট করেন তামিম ইকবাল, লিটন কুমার দাস ও মাহমুদউল্লাহ রিয়াদকে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা