রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

২০২০ সালের মধ্যেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের কোন গ্রামই বিদ্যুতহীন থাকবে না। বিদ্যুতের আলোয় আলোকিত হবে প্রতিটি পাড়া-মহল্লা।

আগামী ২০২০ সালের মধ্যেই ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছবে।

তিনি আজ সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা ইউনিয়নের দত্তগ্রাম-ঢেউনগর এলাকার শুভগ্রাম বিদ্যুৎতায়নের মাধ্যমে ২শ’ ঘরে বিদ্যুৎ সংযোগ প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিল্পায়ন ও উন্নত জীবনব্যবস্থায় বিদ্যুৎ খুবই গুরুত্বপূর্ণ। আর এ বিষয়টি অনুধাবন করে সরকার বিদ্যুৎ উৎপাদনে বিশেষ গুরুত্ব দিচ্ছে।

তিনি বলেন, দেশে এখন ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। কয়েক বছরের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ২০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে যাবে।

দেশের বিদ্যুৎ খাতের টাকা বিদ্যুৎ উৎপাদনে ব্যয় না করে বিএনপি-জামায়াত জোট সরকার ২০ হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে প্রতিটি সেক্টরে লুটপাট করেছে।

তিনি বলেন, বিদ্যুৎ, ইন্টারনেটসহ আধুনিক সুযোগ সুবিধা পেতে এখন আর কাউকে শহরে যেতে হয় না। নিজ ঘরে বসে বিশ্বের সাথে যোগাযোগ করা যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, দেশ উন্নয়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত বিদ্যুৎ উৎপাদনসহ সামগ্রিকভাবে শিল্পোন্নয়ন নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে। দেশে যাতে শিল্প উন্নয়ন ঘটতে না পারে সেজন্য ষড়যন্ত্রকারী দেশি ও বিদেশি একটি চক্র প্রথমে বিদ্যুৎ খাতের টুঁটি চেপে ধরতে চায়। এজন্য পরিবেশ বিপর্যয়ের ধোয়া তুলে কয়লাভিত্তিক পাওয়ার প্লান্টের বিরুদ্ধে চক্রটি একাট্টা হয়ে মাঠে নেমেছে। বিদ্যুৎ উৎপাদনে যাতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হতে না পারে, সে অপচেষ্টা অব্যাহত আছে।

শেওলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফখরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তারেক আহমদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, পল্লী বিদ্যুতের সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী মাহবুবুল আলম, শেওলা ইউপির চেয়ারম্যান জহুর উদ্দিন, পল্লী বিদ্যুতের বিয়ানীবাজার শাখার ডিজিএম আজিজুর রহমান সরকার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারি রেজিস্টার আব্দুল খালিক, শিক্ষামন্ত্রীর এপিএস মাকসুদুল ইসলাম আউয়াল, পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুস শুক্কুর, কেন্দ্রীয় যুবলীগের সদস্য এড. আব্বাছ উদ্দিন, উপজেলা যুবলীগের আহবায়ক আবদুল কুদ্দুছ টিটু ও পল্লী বিদ্যুৎ পরিচালক শফিউল ইসলাম।

এই সংক্রান্ত আরো সংবাদ

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অববিস্তারিত পড়ুন

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার