বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

একাদশে আজ যে নতুন চমক নিয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামছে বাংলাদেশ

শ্রীলংকার বিপক্ষে শততম টেস্টে জিতে টেস্ট সিরিজ ড্র করেছে বাংলাদেশ। এবার বাংলাদেশের সামনে ওয়ানডে সিরিজ। শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে টাইগাররা। এই প্রথমবারের মতো লংকানদের বিপক্ষে ফেভারিট হিসেবেই ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ।

শ্রীলংকার বিপক্ষে শততম টেস্টে জিতে জয়ের ব্যাপারে এখন অনেক আত্ববিশ্বাসী মাশরাফিরা। যদিও প্রস্তুতি ম্যাচে জয়ী হতে পারেনি বাংলাদেশ। তবে ওয়ানডে সিরিজ জয় দিয়েই শুরু করতে চায় বাংলাদেশ দল।

বাংলাদেশের সর্বশেষ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ইনজুরি পেয়েছিলেন মুশফিকুর রহিম। তাই বাকি দুই ম্যাচে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছিলেন নুরুল হাসান সোহান। এই ম্যাচের স্কোয়াডেও আছেন সোহান। কিন্তু তার একাদশে থাকার সম্ভাবনা নেই। তাই উইকেটের পেছনে গ্লাভস হাতে মুশফিকুর রহিমকেই দেখা যাবে।

অন্যদিকে, ওয়ানডে সিরিজের স্কোয়াডে প্রথমে না থাকলেও শেষদিকে স্কোয়াডে ডাকা হয়েছে মেহেদী হাসান মিরাজকে। শ্রীলঙ্কা দলে কয়েকজন বাঁহাতি ব্যাটসম্যান থাকায় অফস্পিনার মিরাজক দলে নেয়া হয়েছে। সুতরাং, আজই তার ওয়ানডে ক্রিকেটে অভিষেক হতে পারে।

আর বাংলাদেশ যদি দুই পেসার ও ‍দুই স্পিনার নিয়ে মাঠে নামতে চায় তাহলে অভিষেক হতে পারে স্পিনার সানজামুল ইসলামের। আর টাইগাররা যদি তিন পেসার ও এক স্পিনার নিয়ে মাঠে নামতে চান তাহলে বোলিং আক্রমণে মাশরাফি বিন মুর্তজা ও মোস্তাফিজুর রহমানের সঙ্গে থাকার সম্ভাবনা তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজের।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাসকিন আহমেদ/সানজামুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ (সম্ভাব্য):
দানুশকা গুনাথিলাকা, উপুল থারাঙ্গা (অধিনায়ক), কুসল মেন্ডিস, দিনেশ চান্দিমাল (উইকেটরক্ষক), ধনঞ্জয়া ডি সিলভা, আসেলা গুনারত্নে, সাচিথ পাথিরানা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমল, ভিকুম সঞ্জয়া, লক্ষণ সান্দাকান।

এদিকে আজ শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে রনগিরি ডাম্বুলা স্টেডিয়ামে প্রথম ওয়ানডে খেলতে জোর প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ টিম । এবারই প্রথম নয়, এই মাঠে আগেও খেলেছে বাংলাদেশ। তবে তখনকার স্মৃতি সুখকর ছিলোনা খুব একটা।

এবার সেই পুরনো স্মৃতি বদলে দিতে বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, ‘আমরা এখানে এশিয়া কাপ খেলেছিলাম। তখন বাজে ক্রিকেট খেলেছি। এবার ভালো ক্রিকেট খেলে সেই স্মৃতি ভুলতে চাই।’

আগের দিন সংবাদ সম্মেলনে মাশরাফি বললেন, ‘এখানে আমাদের অনেক সতর্ক থাকতে হবে, বিশেষ করে প্রথম ম্যাচে। আমাদের পরিকল্পনা অনুসারে খেলতে হবে।’

আজ শনিবার স্থানীয় সময় দুপুর আড়াইটায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে। শুক্রবার দুই দলই শেষ বারেরমতো অনুশীলন করেছে রণগিরির আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

এর আগে শুক্রবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় অনুশীলনে নামে মুশফিক-তামিমরা। সবার আগে মাঠে নামেন মাশরাফি-হাথুরুসিংহে। তাদের অনুসরণ করেন ব্যাটিং পরামর্শক সামারাবিরা ও ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। প্রায় দশ মিনিট খুঁটিয়ে খুঁটিয়ে উইকেট দেখার পর বেশ সতর্স্ফুর্তই মনে হয় অধিনায়ককে ।

সম্প্রতি বাংলাদেশ সব ম্যাচে ভালো শুরু করেও ঠিকঠাক শেষ করতে পারছে না। মাশরাফি বললেন এবার আর এই ভুল করতে চান না তারা, ‘নিউজিল্যান্ডে প্রায় সব ম্যাচ আমরা ভালো শুরু করলেও শেষটা সেভাবে পারিনি। এখানে সেই কাজটি ঠিকঠাক করতে চাই। প্রতিটি টুর্নামেন্ট বা সিরিজে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ।’

প্রসঙ্গত, শ্রীলংকার বিপক্ষে এবার ওয়ানডে সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। কারণ এই প্রথমবারের মতো র‌্যাংকিংয়ের ছয়ে ওঠার হাতছানি বাংলাদেশের সামনে। তাই তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজটাকে বাংলাদেশ সিরিয়াস হিসেবেই নিয়েছে। শ্রীলংকার বিপক্ষে এবার সিরিজ জয়ের টার্গেট নিয়েই ওয়ানডে সিরিজ শুরু করবে বাংলাদেশ। যদিও পরিসংখ্যানে শ্রীলংকা থেকে অনেক পিছিয়ে বাংলাদেশ।

শ্রীলংকার বিপক্ষে ৩৮ ম্যাচ খেলে মাত্র চারটিতে জিতেছে টাইগাররা। তবে পরিসংখ্যানে পিাছিয়ে থাকলেও বর্তমান পারফরমেন্সে এগিয়ে বাংলাদেশ। কারণ শ্রীলংকার বর্তমান দলটি নতুন দল। লংকান ক্রিকেটের পালাবদলে শক্তির দিক থেকে কিছুটা দুর্বল হয়ে পড়ায় টাইগারদের ফেভারিট ভাবা হচ্ছে এই সিরিজে। তাই শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিততেই মাঠে নামেবে বাংলাদেশ। শ্রীলংকার বর্তমান দলটি নতুন হলেও বাংলাদেশ দল বেশ শক্তিশালী ও অভিজ্ঞ। মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, রিয়াদের সঙ্গে মুস্তাফিজ, তাসকিন, শুভাশিষ মিলে দারুণ ভারসাম্য এখন টাইগার দলটি। সেই সাথে শততম টেস্ট জয়ের পর পাল্টে গেছে টাইগারদের মাসসিক অবস্থা। পুরো দল এখন উৎফুল্ল। শততম টেস্টে জয়ের পর একমাত্র প্রস্তুতি ম্যাচে মাত্র দুই রানে হারলেও দলের সবাই রান পেয়েছে। ফলে সবকিছু মিলিয়ে ওয়ানডে সিরিজের আগে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ দল।

আইসিসি র‌্যাঙ্কিংয়ে ছয়ে শ্রীলঙ্কা, সাতে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে ৩-০তে হারালে দুদলই ৯৬ পয়েন্ট নিয়ে দাঁড়াবে একই সিঁড়িতে। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য হবে সেরা প্রস্তুতি। বোলিং আক্রমণে জোর বাড়াতে শেষ মুহূর্তে ডাম্বুলায় দলের সঙ্গে যোগ দিয়েছেন অফস্পিনার মেহেদি মিরাজ। এমন দল পেয়ে মাশরাফি আত্মবিশ্বাসী।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা