শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সামান্য বদলে মিটবে পিরিয়েডের সমস্যা

কম বয়সেই আজকাল মেয়েদের পিরিয়েডের সমস্যা দেখা দেয়। এমনকি প্রতিনিয়ত বেড়ে চলেছে পলিসিস্টিক ওভারি। তবে এবার সামান্য লাইফস্টাইল বদলেই মিটবে সমস্যা।

আজকাল খুব কম বয়সেই মেয়েদের পিরিয়ডের সমস্যা হচ্ছে। কিন্তু কেন? বিশেষজ্ঞরা বলছেন, অনেক কারণ থাকে। তবে সাধারণত এখনকার লাইফস্টাইল আর খাওয়াদাওয়ার জন্য শরীরে হরমোনের গোলমাল হয়। তবে খাওয়া বললে একটু ভুল হবে, তার থেকে বলা ভাল, অতিরিক্ত খাওয়া। আসলে ক্যালোরি যদি ক্ষয় না হয় তখন তা শরীরের ক্ষতি করে। ফলে শরীরে হরমোনাল সমস্যার তৈরি হয়। যেমন শরীরে ইনসুলিন রেজিস্ট্যান্স থাকলে অতিরিক্ত ইনসুলিন তৈরি হতে থাকে তার থেকেই তৈরি হয় সমস্যা। । ডাক্তারি ভাষায়, পুরুষ না মহিলা শরীরকে ইনসুলিন চিনতে পারে না। ফলে অল্প বয়সী মেয়েদের শরীরে পুরুষ হরমোনের মতো কাজ করে। তাতে আরও বেশি বেশি করে ইনসুলিন তৈরি হতে থাকে। আর এই অতিরিক্ত ইনসুলিনই নানা ক্ষতি করে চলে। একেই বলে ইনসুলিন রেজিস্ট্যান্স।এছাড়া ধূমপান, মাদকাসক্তি, পর্যন্ত পরিমাণে না ঘুমনো।

কি কি সমস্যা হতে পারে

পিরিয়ডের সমস্যা, হরমোনের গণ্ডগোলের কারণেই আজকাল বহু গুণ বেড়ে গিয়েছে, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম (পিসিওএস)-এর সমস্যা। পিরিয়ড পিছিয়ে যায়।
অতিরিক্ত ইনসুলিন ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেক অংশে বাড়িয়ে দেয়। সঙ্গে প্রেশার, থাইরয়েড, হার্টের নানান সমস্যা অল্প বয়সেই দেখা দেয়। শুধু তা-ই নয়, ক্যানসার পর্যন্ত হতে পারে।

এছাড়া মোটা হয়ে যাওয়া।

শরীরে অবাঞ্ছিত লোম। তলপেটে, আর এর জেরে প্রেগন্যান্সিতেও সমস্যা দেখা দিতে পারে।

উপসর্গ:

একদম সহজ। প্রথমে পিরিয়ডের সমস্যা ছিল না, কিন্তু পরে দেখলেন অনিয়মিত পিরিয়ড হচ্ছে। যেমন দুই-তিন মাস পর পর পিরিয়ড হচ্ছে, আর যখন হচ্ছে, তখন অতিরিক্ত ব্লিডিং হচ্ছে, তা হলে ডাক্তার দেখাবেন। এছাড়া চিবুক-ঠোঁটের উপরের অংশে অবাঞ্ছিত লোম, মোটা হয়ে যাওয়া, ওবেসিটি আক্রান্ত হওয়া, থাইরয়েডের সমস্যা হওয়া৷

সমাধান:
প্রাথমিক পর্যায়ে নিয়মিত শরীরচর্চা আর সুষম খাদ্য খেয়েই পিসিওএস মোকাবিলা করা যায়৷ ওজন নিয়ন্ত্রণে রাখতেই হবে৷ রোগীর অতিরিক্ত ওজন বাড়লে প্রথমেই তা কমাতে হবে৷ কোন ধরনের খাবার খাবেন ও কী কী খাবেন না, তা জানার জন্য অবশ্যই একজন ডায়েটিশিয়ানের পরামর্শ নিন৷ এক্সারসাইজ, ডায়েটিং ও জীবনযাপন নিয়ন্ত্রণ করার ছ’মাস পর ফের গাইনোকলজিস্টের কাছে যান৷ আল্ট্রাসোনোগ্রাফি করে ডাক্তার যদি দেখেন পিসিওএস-এর সমস্যা কমেছে, ঋতুচক্র স্বাভাবিক হয়েছে তাহলে এই পদ্ধতিই রোগীকে চালিয়ে যেতে হবে৷ সমস্যা থেকে গেলে কিছু ওরাল মেডিসিন, মূলত পিল দেওয়া হয়৷ এই পিল ঋতুচক্রকে নিয়মিত করে৷ ফলে ধীরে ধীরে সমস্যার সমাধান হতে শুরু হয়৷

এই সংক্রান্ত আরো সংবাদ

২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারিবিস্তারিত পড়ুন

গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?

গরমে, ঘামে চুল তেলতেলে হয়ে যায়। তাই মাথার ত্বক পরিষ্কারবিস্তারিত পড়ুন

একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা

দেশের বাজারে এক লাফে ৩১৩৮ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনবিস্তারিত পড়ুন

  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • দেশের বাজারে কমলো স্বর্ণের দাম
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • পরোক্ষ ধূমপান থে‌কে নারী‌দের সুরক্ষা চায় ‘নারী মৈত্রী’
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • মন্ত্রণালয়ের নামে ‘মহিলা’ বদলে দেয়া হচ্ছে ‘নারী’
  • তরুণীরা আবেদনময়ী সেলফি তোলেন কেন?
  • যেভাবে প্রতিবন্ধকতা জয় করছেন কানিজ ফাতেমা
  • ‘বুড়ার কাছ থেকে না নিলে মারা যাব’